শরীয়তপুর পোর্টাল

শরীয়তপুর জেলার সাধারণ তথ্য পোর্টাল
Home » » ডামুড্যা উপজেলা নামকরণের ইতিহাস

ডামুড্যা উপজেলা নামকরণের ইতিহাস

Written By শরীয়তপুর পোর্টাল on বুধবার, ৪ নভেম্বর, ২০১৫ | ৮:০৯ AM

এক সময়ে তৎকালীন মাদারীপুর মহকুমার বিখ্যাত বাংলা কবি নবীন চন্দ্র সেন মহকুমা প্রশাসক ছিলেন। নবীন চন্দ্র সেনের আমন্ত্রণে ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর একদা মাদারীপুর সফরে এসেছিলেন এবং মাদারীপুর হতে নবীন চন্দ্র সেনের সাথে বর্তমান ডামুড্যা সফরেও আসেন। ডামুড্যার পূর্ব পাশের নদী তৎকালীন ভারতের দামোদর নদীর মতো ক্ষীপ্ত ছিল। ঈশ্বার চন্দ্র বিদ্যাসাগর বলেছিলেন এই নদী দামোদর নদীর মত। এই নদী সাঁতার দিয়ে বিদ্যাসাগর মায়ের সাথে দেখা করতে যেতেন। কারণ বিদ্যাসাগরের খেঁয়ার পয়সার অভাবে সাঁতার কেটে মাকে দেখতে যেতে হতো। এই কথা শুনে মহকুমা প্রশাসক নবীন চন্দ্র সেন বিদ্যাসাগরের সম্মানে এই এলাকার নাম রাখেন দামোদর।
দামোদর শব্দের একটি অর্থ পবিত্র জল।
হিন্দু বৈষ্ণব সম্প্রদায়ের সর্বোচ্চ দেবতা বিষ্ণুর একটি নাম দামোদর। হিন্দু ধর্মে আছে- দমের দ্বারা যিনি উচ্চস্থান পাইয়াছেন, তিনিই দামোদর। বেদে আছে, বিষ্ণু তপস্যা করিয়া বিষ্ণুত্ব লাভ করিয়াছেন, নহিলে তিনি ইন্দ্রের কনিষ্ঠ মাত্র। শঙ্করাচার্য দামোদর শব্দের অর্থ গ্রহণ করিয়াছেন। তিনি বলেন, “দমাদিসাধনেন উদরা উৎকৃষ্টা গতির্যা তয়া গম্যত ইতি দামোদরঃ।” মহাভারতেও আছে, “দমাদ্দামোদরং বিদুঃ।” তবে এর সাথে ডামুড্যার দামোদর নদীর কোন সম্পর্ক আছে কিনা তা ইতিহাসে উল্লেখ নাই।
তাই আঞ্চলিক উচ্চারণে দামোদর> দামোদরিয়া > ডামুদিয়া >ডামুড্যা নাম ধারণ করছে।
যে মৌজার পাশ দিয়ে দামোদর প্রবাহিত হতো তাকে বলা হতো ডামুড্যা। ঐ মৌজার নামানুসারে পরবর্তীতে এ জনপদের নাম হয় ডামুড্যা।
১৮৭৪ সালরে কলিকাতা গেজেটে ডামুড্যা থানার নাম থাকলেও তার শতর্বষ পরে প্রকাশিত ফরিদপুর জেলা গেজেটিয়ারে মাদারীপুর মহকুমার ০৯ টি থানার মধ্যে ডামুড্যা থানার নাম নেইে। ১৯৭৫ র্পুবতন ভেদেরগঞ্জ ও গোসাইরহাট থানার কয়েকটি ইউনিয়ন নিয়ে গঠিত।
উত্তর দিকে - ভেদরগঞ্জ উপজেলা, দক্ষিণ দিকে - গোসাইরহাট উপজেলা, পূর্ব দিকে -গোসাইরহাট উপজেলা, পশ্চিমে - শরীয়তপুর সদর উপজেলা অবস্থিত।
Share this article :

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Support : Creating Website | Johny Template | Mas Template
Copyright © 2011. শরীয়তপুর জেলাতথ্য - All Rights Reserved
Template Created by Creating Website Published by Mas Template
Proudly powered by Premium Blogger Template